দেশের বাইরে সমস্যায় পড়লে যেভাবে সহায়তা পাবেন

চাকরির জন্য বা পড়তে যাওয়া বা ঘুরতে এসব নানা কারণে বিদেশে যেতে হয় , বিদেশে থাকতে হয়। ভিনদেশে থাকতে গিয়ে অনেক সময় নানা সমস্যায় পড়তে হয়। বিদেশে পরিচিত লোকজন না থাকায় অনেকেই ভড়কে যান। কিন্তু বিদেশে সমস্যায় পড়লে দুশ্চিন্তা করার দরকার নেই। কারণ আপনার পাশে রয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অফিস ও দূতাবাস বিদেশে বাংলাদেশি নাগরিকদের সব ধরনের সেবা দিয়ে থাকে। তাই ভিনদেশে যদি কেউ সমস্যায় পড়েন তাহলে তাকে নিকটস্থ বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করতে হবে। তিনি সেখানে যোগাযোগ করতে না পারলেও দেশে তার আত্মীয় স্বজন তার পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগযোগ করলেও সেবা পাবেন তিনি।

বিদেশে আকস্মিক বিপদে সহায়তা:
ভিনদেশে হঠাৎ বিপদে পড়লে দিশেহারা হয়ে পড়ার দরকার নেই। কারণ জরুরি সেবার জন্য সে দেশে রয়েছে বাংলাদেশের দূতাবাস। সেই ব্যক্তি যদি সেখানে যোগাযোগ করতে নাও পারে তাহলে দেশে তার আত্মীয় স্বজনের কাছ থেকে তথ্য নিয়ে বাংলাদেশ দূতাবাস নিজেই যোগাযোগ করবে। দুর্ঘটনা বা বিদেশে হারিয়ে গেলেও বাংলাদেশ নিজ দায়িত্বে বাংলাদেশি নাগরিকদের সেবা দিয়ে থাকে।
বিদেশ আর্থিক সহায়তা:
যেসব বাংলাদেশি নাগরিক জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অনুমতি নিয়ে বিদেশে যায় তাদের মধ্যে কেউ আর্থিক সমস্যায় পড়লে পররাষ্ট্র মন্ত্রণালয় সেই ব্যক্তির আত্মীয়-স্বজনের খরচে তাকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়।

বিদেশে পুলিশি ঝামেলায় পড়লে সহায়তা:
ভিনদেশে বাংলাদেশি কেউ গ্রেফতার বা কারাদণ্ড হলে তার আত্মীয়-স্বজন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগে যোগাযোগ করলে পররাষ্ট্র মন্ত্রণালয় স্বল্পতম সময়ে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে। তবে এক্ষেত্রে যোগাযোগের সুবিধার্থে আটক ব্যক্তির নাম, ঠিকানা, পাসপোর্ট নম্বর, আটকের স্থান ও সম্ভাব্য টেলিফোন নম্বর এবং আবেদনকারীর নাম, ঠিকানা ও টেলিফোন নম্বর থাকা প্রয়োজন।

ক্ষতিপূরণ আদায়ে সহায়তা:
প্রবাসী বাংলাদেশিরা চাকুরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে চাকুরির শর্তানুযায়ী তাদের ক্ষতিপূরণ আদায়ে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ও সংশ্লিষ্ট বাংলাদেশ দুতাবাসের সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে। মৃত ব্যক্তির বৈধ উত্তরাধিকারীদের আবেদনের ভিত্তিতে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো আদায়কৃত ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা নেয়।

মারা গেলে মরদেহ দেশে আনা:

বিদেশে বাংলাদেশি কেউ মারা গেলে তার মরদেহ দেশে ফিরিয়ে আনা ও দাফনের কাজও করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্হান এবং প্রশিক্ষণ ব্যুরো। মৃত ব্যক্তির স্বজনদের আবেদনের প্রেক্ষিতে এ দায়িত্ব নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া বিদেশে মৃত্যুবরণকারী ব্যক্তির কোন নিকটাত্মীয় তার সাথে থাকলে তিনি সেই দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করলে সংশ্লিষ্ট মিশন একই রকম সহযোগিতা করে।

এছাড়াও প্রবাসী বাংলাদেশীদের অন্য যে কোন সমস্যা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (কনস্যুলার ও কল্যাণ) বরাবর আবেদন করলে সহায়তা দেওয়া হয়। যোগাযোগ করার ঠিকানা, ওয়েবসাইট- https://mofa.gov.bd/ ফোন: : +8802-9556020-7, +8802-9554112-6, +88027110645। ফ্যাক্স- 9555283 & 9572259 (incoming) & 9562557-8 (outgoing)।

Comments are closed.
Recent Comments
    About

    BHRD is one of the major manpower agencies in Bangladesh. It was established under the Labor Ministry, the government regulatory body for the recruitment agencies. We provide the best opportunities that drive your career forward.